ন্যাটোর সঙ্গে সরাসরি যুদ্ধের হুমকি দিল রাশিয়া

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোটের কোনো ইউরোপীয় সদস্য ইউক্রেনে সেনা পাঠালে জোটটির সঙ্গে সরাসরি যুদ্ধ অনিবার্য হয়ে উঠবে বলে সতর্ক করেছে রাশিয়া।

আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া হামলা চালালে ইউক্রেন যুদ্ধ শুরু হয়। দুই বছর গড়িয়ে তিন বছরে পা দিলেও এখনো এই যুদ্ধ শেষের কোনো দৃশ্যমান লক্ষণ নেই। এ যুদ্ধ ঘিরে ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের পর পশ্চিমাদের সঙ্গে সবচেয়ে ভয়াবহ টানাপড়েনে জড়িয়েছে রাশিয়া। এমনকি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ন্যাটো ও রাশিয়ার মধ্যে সরাসরি যুদ্ধের ঝুঁকি সম্পর্কে বেশ কয়েকবার সতর্ক করেছেন।

তবে এবারের বিতর্ক পুতিন শুরু করেননি। শুরুটা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ। সোমবার তিনি ইউক্রেনে যুদ্ধ করতে ইউরোপীয় সেনা পাঠানোর দরজা খোলা রাখার বিষয়ে কথা বলেছেন।

এমানুয়েল মাখোঁ বলেন, রাশিয়াকে দমনে কৌশল খুঁজছে পশ্চিমারা। এ জন্য কোনো সম্ভাবনা বাদ দেওয়া উচিত নয়। রাশিয়া যাতে জিততে না পারে সে জন্য যা করা দরকার আমরা তাই করব।

এ বিষয়ে জানতে চাইলে মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ইউক্রেনে কিছু (সেনা) দল পাঠানোর সম্ভাবনা নিয়ে ন্যাটোর সদস্যদের আলোচনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ নতুন উপাদান। সে ক্ষেত্রে আমাদের ন্যাটোর সঙ্গে (সরাসরি যুদ্ধের) সম্ভাবনা নয় অনিবার্যতা সম্পর্কে কথা বলতে হবে।

তবে হোয়াইট হাউসের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ইউক্রেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই। এমনকি সেখানে ন্যাটোর সেনা পাঠানোরও কোনো পরিকল্পনা নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //